Translate   3 years ago

***কিটো ডায়েটঃ
ইদানীং অনেকেই কিটো-ডায়েটের প্রতি আগ্রহী হচ্ছেন। ওজন কমানোর ক্ষেত্রে এই ডায়েট কার্যকর হলেও না জেনে-বুঝে এর প্রতি আকৃষ্ট না হওয়াই ভালো। কিটো গ্রিক শব্দ ‘কিটোল’ থেকে এসেছে। কিটো এসিভোসিস হলো দেহে কিটোন পদার্থ জমাট বাঁধার ফলে অম্লব্যাধি তৈরি হওয়া।
এপিলেপসি বা মৃগীরোগীদের চিকিৎসায় কিটোজেনিক ডায়েট ব্যবহার করা হয়। এতে থাকে কম শর্করা ও উচ্চমাত্রার প্রোটিন, উচ্চমাত্রার চর্বি। মৃগীরোগীদের শরীরে কিটোজেনেসিস হয়, যেন ফ্যাটি অ্যাসিড জারণে বিঘ্ন ঘটে। কিটোজেনিক ডায়েটের ফলে মৃগীরোগীদেরও ওজন কমে যেতে দেখা যায়। আর আশ্চর্যের বিষয় হলো, এই ডায়েটই ওজন কমানোর জন্য সঠিক পথ বলে কেউ কেউ মনে করছেন।
আবার যেহেতু কম শর্করা গ্রহণের কথা বলা আছে, তাই অনেকে ডায়াবেটিস কমানোর জন্যও এটি ব্যবহার করছেন, আদতে যা দীর্ঘমেয়াদি কোনো বৈজ্ঞানিক পন্থা নয়। শর্করা বিপাকের বিঘ্ন ঘটে বলেই রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস হয়। অথচ দেহকে একেবারে গ্লুকোজমুক্ত বা দেহে নির্দিষ্ট পরিমাণের তুলনায় কম গ্লুকোজ রাখা যায় না। কারণ এতে দেহে কিটোন বডি নামে অম্লত্ব তৈরি হয়ে বিষক্রিয়ার সৃষ্টি হয়। এ ছাড়া হাইপোগ্লাইসেমিয়া হয়ে মৃত্যুঝুঁকি বাড়ে। শর্করার ঘাটতি হলে লিভার থেকে চর্বি এসে জ্বালানি হিসেবে কাজ করে বলে যকৃৎ ক্ষতিগ্রস্ত হয়।এখানে ফুড সাইড পিরামিড অনুসরণ করা হয় না।
***কিটোতে কী থাকে?
কিটো ডায়েটে চর্বি থাকে ৭৫ শতাংশ, যেখানে স্বাভাবিকভাবে থাকা উচিত ২০-২৫ শতাংশ। শর্করা থাকে ৫-১০ শতাংশ। অথচ সারা বিশ্বে শর্করার পরিমাণ নির্ধারণ করা আছে মোট ক্যালরির ৫৫-৬০ শতাংশ। চর্বির মতো প্রোটিনও এখানে বেশি থাকে।
***কিটো ডায়েটে অসুবিধা
কিটো ডায়েটের কয়েকটি খারাপ দিক হলো অধিক চর্বি ও প্রোটিনের জন্য একদিকে ডায়রিয়া, অন্যদিকে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। এ ছাড়া কিডনিতে পাথর ও কিডনির অন্যান্য সমস্যা, হৃদ্‌রোগ, পিত্তথলিতে পাথর (গলব্লাডার স্টোন), প্যানক্রিয়াসের অসুস্থতা, থাইরয়েডের সমস্যা, হজম শক্তি কমে যাওয়া, চুল পড়ে যাওয়া প্রভৃতি দেখা দিতে পারে। এ ছাড়া বেশি প্রোটিন ও চর্বির জন্য ত্বকে ফুসকুড়ি (র‌্যাশ) ওঠা, ত্বকের উজ্জ্বলতা নষ্ট হওয়া প্রভৃতিও উল্লেখযোগ্য। ডায়রিয়ার জন্য শরীর দুর্বল হয়ে কর্মক্ষমতা কমে যায়।
***সুস্থ জীবনযাপনের জন্য সব ধরনের খাবারই শরীরের জন্য প্রয়োজন। শরীর আপনার; সিদ্ধান্তও আপনার। সহজলভ্য সুষম খাবার পরিমিত পরিমাণে খান, কম খরচে ওজন কমান।****

https://www.facebook.com/foodiescanvas

Foodies Canvas - Home | Facebook
www.facebook.com

Foodies Canvas - Home | Facebook

Foodies Canvas, Chittagong. 1,069 likes. Dry Food is the most popular in the world. Some dry food items used sometimes some spice items. This dry food...
  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry