Translate   4 years ago

লাইফ চেঞ্জিং লেসন (পার্ট ০১)
কারো কাছে কোনো সাহায্য চেয়ে না পেলে মন খারাপ করবেন না। দেখুন, যিনি আপনার সাথে দু'মিনিট দাঁড়িয়ে কথা বলেননি তিনি কিন্তু অন্য কারো সাথে ২ ঘন্টা ধরে গল্প করছেন। তার মানে সমস্যাটা তার নয়, যে আপনাকে সময় দেয়নি। সমস্যাটা আপনার, কারণ কারো কাছ থেকে ২ মিনিট সময় পাওয়ার মত সম্পর্ক হয়তো আপনি তৈরি করতে পারেননি।
নিমগাছের নিচে যতই চিনি ঢালেন না কেন নিমগাছের পাতা কখনো মিষ্টি হবে না৷ তেতুলের আচারে যতই চিনি দেন না কেন তেতুল টকই হবে। কিছু খারাপ ব্যক্তি আজীবন খারাপই থাকবে। কারো খারাপ আচরণে কষ্ট পাবেন না৷ কারণ সে হয়তো জানে না কিভাবে ভালো আচরণ করতে হয়। এটা তার ব্যর্থতা, আপনার না।
আপনার আচরণ এমন করুন, যেন আপনার শত্রু প্রকাশ্যে আপনার বদনাম করলেও মনে মনে তার সন্তান বা ছোট ভাইকে আপনার মত করে গড়ে তুলতে চায়। নিজেকে এমনভাবে তৈরি করুন যেন মানুষ আপনাকে ব্লক না করে বরং সারাদিন সার্চ করে। লবণ আর চিনি দুটোই একইরকম দেখতে, পার্থক্য শুধু স্বাদে। মানুষ আর অমানুষ দেখতে হুবহু একইরকম পার্থক্য শুধু আচরণে।
আপনি সুখে আছেন এটাই বড় দুঃসংবাদ তাদের কাছে যারা চেয়েছিল আপনি সুখে না থাকেন। বোকারা জবাব দেয় মুখে, বিচক্ষণরা জবাব দেয় কাজে। বেস্ট হওয়ার জন্য কাউকে পেছনে টেনে ধরতে হবে না, আপনি এগিয়ে গেলে বাকিরা এমনিতেই পেছনে পড়ে থাকবে।
জীবনে পিছিয়ে পড়া বলতে কিছু নেই মনে রাখবেন টিকেটের জন্য লাইনে দাঁড়ানো সর্বশেষ ব্যক্তিটিও কিন্তু একসময় কাউন্টারে পৌঁছায় এবং টিকেট পায়। ধৈর্য ধরে ততক্ষণ লেগে থাকুন যতক্ষণ না কাঙ্ক্ষিত সফলতা আপনি পাচ্ছেন।
কাউকে জীবনের অপরিহার্য ভাববেন না৷ কেউ না থাকলে আপনার জীবন শেষ এমনটা ভাববেন না। ১০ মাস গর্ভ ধারণ করে জন্ম দেয়া মায়ের সেই মেয়েটিও বিয়ের পর তার বাবার ঘরে গেস্ট হয়ে যায়। এটাই নিয়ম। অন্ধকারে আপনার ছায়াও আপনার সাথে থাকেনা। জীননে এমনও হয়, যে বলে - 'আমি তো আছি। কোনো টেনশন করো না'; কোনো একসময় হয়তো সে-ই সবচেয়ে বড় টেনশনটা দিয়ে বিদায় নেয়।
প্রশংসা করুন সবার সামনে কিন্তু ভুল ধরিয়ে দিন সবার আড়ালে। কারো সফলতা দেখে হিংসা করবেন না৷ কারো সফলতা দেখে হিংসা করলে ক্ষতিটা আপনারই হবে। কারণ সে যত বেশি সফল হবে আপনি ততবেশি কষ্ট পাবেন। আপনার পাশের লোকটি সফল হলে আপনারই তাতে লাভ বেশি৷ কারণ চোখের সামনে সফল ব্যক্তি থাকলে তেজ বাড়ে। আর সেই তেজই আপনাকেও সফল করবে।
আপনার পাশের বাসার ছেলেটি মেডিকেল সায়েন্সে চান্স পেল এটা দেখে যদি আপনি হিংসা করেন এই ভেবে, আমার ঘরে তো কেউ ডাক্তার নেই। সে ডাক্তার হলে আমরা তো পিছিয়ে যাব৷ তবে এটা সবচেয়ে বড় ভুল সিদ্ধান্ত। মনে রাখবেন, আপনার পরিচিত কেউ ডাক্তার হলে তাতে আজীবনের জন্য আপনারই লাভ বেশি। কারণ ভবিষ্যতে চিকিৎসা বিষয়ক পরামর্শের জন্য একজন লোক আপনার পারমানেন্ট হয়ে গেল।
শেষ কথা- Be Positive. No poison can kill a Positive thinker & no medicine can save a negative thinker. কোনো ঘটনাই আপনার সুখ দুঃখের কারণ হয় না। এমনকি ঘটে যাওয়া ঘটনার উপরও নির্ভর করে না আপনি কেমন থাকবেন৷ বরং ঘটে যাওয়া ঘটনাকে আপনি কিভাবে দেখছেন সেই দৃষ্টিভঙ্গির উপরই নির্ভর করবে আপনি সুখী হবেন নাকি দুঃখী। এখানে কোন লেসনটা আপনার সবচেয়ে বেশি ভাল লেগেছে সেটা আমাকে জানালে আমারও ভালো লাগবে।

  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry