Translate   4 years ago

নারকেল তেলের ১০ কার্যকরী গুণ জানেন?
*******************************************************************************

সৌন্দর্য ও স্বাস্থ্যগত সমস্যা সমাধানে নারকেল তেলের ব্যবহার হয়ে আসছে বহুকাল আগে থেকে। আর তাই আজ আপনাদের জানাব নারকেল তেলের কিছু কার্যকরী গুণের কথা।

নারকেল তেলের এসব গুণ জানিয়েছেন বিউটি বিশেষজ্ঞ আফরোজা পারভিন। দেশীয় বিউটি ইন্ডাস্ট্রির একটি পরিচিত নাম আফরোজা পারভিন। প্রায় ১০ বছর তিনি কাজ করছেন এ মাধ্যমে। তিনি এসএমএ ইন্টারন্যাশনাল স্কুল থেকে ইন্টারন্যাশনাল মেকআপ আর্টিস্ট হিসেবে সার্টিফাইড। তিনি রেড বিউটি স্টুডিও ও স্যালুনের স্বত্বাধিকারী। সৌন্দর্য পরামর্শক হিসেবে কাজ করছেন ডিবিসি নিউজ ও কালারস এফএমে। তিনি ‘উজ্জ্বলা’রসহ প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক।

নারকেল তেলের গুণ

১. নারকেল তেল চুলকে মসৃণ করার জন্য সবচেয়ে ভালো কাজ করে।

২. নারকেল তেল কুসুম গরম করে যদি আপনার স্কাল্পে লাগান, তখন আপনার স্কাল্পের যে হেয়ার পোরগুলো রয়েছে, সেগুলো খুলে যাবে। আর এর মুখগুলো যখন খুলে যাবে দুর্বল চুলগুলোকে সবল করতে সাহায্য করবে। যে চুলগুলো সবল রয়েছে, সেগুলো আরো শক্ত হবে। সেই ক্ষেত্রে চুল ঝড়ে যাওয়া কমে যাবে এবং নতুন চুল আসতে শুরু করবে।

৩. সপ্তাহে দুদিন করে হট ওয়েল ম্যাসাজ করলে চুল ভেঙে পড়ার হাত থেকে রক্ষা পাবে।

৪. স্ক্যাল্পের শুষ্কতা কমতে নারকেল তেল উপকারী। স্ক্যাল্প যদি শুষ্ক না হয়, তাহলে খুশকির সমস্যাও হবে না। সেই ক্ষেত্রে আপনি নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন।

৫. চুলের বৃদ্ধি বাড়ানোর জন্য নারকেল তেল নিয়মিত ম্যাসাজ করলে এর থেকে ভালো কোনো কিছু আর হবে না।

৬. নারকেল তেলের সঙ্গে টকদই মিশিয়ে ব্যবহার করলে চুলের রুক্ষতা দূর করতে সেটি সাহায্য করবে।

৭. নারকেল তেলের সঙ্গে লেবু মিশিয়ে স্ক্যাল্পে ব্যবহার করলে আপনার খুশকি দূর হবে।

৮. ডিপ কন্ডিশনিংয়ের জন্য নারকেল তেলের জুড়ি নেই।

৯. মেকআপ সরিয়ে ফেলার জন্য নারকেল তেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত কেউ নারকেল তেল দিয়ে মেকআপ তুললে বলিরেখা প্রতিরোধ হবে।

১০. নারকেল তেল ক্যামিক্যাল ডেমেজের হাত থেকে রক্ষা করতে সহযোগিতা করে।

  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry