আস-সালামু-আলাইকুম।

কুরবাণীর চামড়া বিক্রির ব্যাপারে একটা মেসেজ। আপনারা হয়তো জানেন, বাংলাদেশ আর ভারতের অধিকাংশ মাদ্রাসার ব্যয়ের অনেকটা চলে কুরবানীর চামড়ার টাকায়। কিন্তু যালিম চামড়া ব্যবসায়ীদের বিশাল এক ঐক্যবদ্ধ সিন্ডিকেটের কারণে গতকয়েক বছর হলো চামড়ার দাম কমতে কমতে ১৫০০ থেকে ১৫০ টাকায় দাঁড়িয়েছে। তারা এতো কম দামে চামড়া কিনলেও উচ্চহারে লাভ করে সেই চামড়া দিয়ে তৈরি পণ্য বিক্রি করে। হয়তো তাদের চামড়ার দাম কমানোর কারণ হতে পারে বেশি লাভ করে নিজেদের ব্যবসায়ীক স্বার্থ হাসিল কিন্তু চিন্তা করুন, আগে যে চামড়া ১৫০০-২০০০ টাকায় বিক্রয় হতো, তা এখন ১৫০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। এর কারণে বিভিন্ন মাদরাসা, লিল্লাহ্ বোর্ডিং ইত্যাদি অনেক ক্ষতিগ্রস্থ হয়ে যাচ্ছে। মুসলিম জাতির কাছে অনুরোধ, যারা আল্লাহর হুকুম পালনার্থে ২০/২৫/৫০ হাজার/১লাখ বা, তার চেয়ে বেশি মূল্য দিয়ে কুরবানী দিয়ে থাকেন, তারা দয়া করে ১৫০-২০০ টাকায় চামড়া বিক্রি করবেন না, পারলে চামড়া নিজের ব্যক্তিগত কাজে ব্যবহার করুন আর নিজ পকেট থেকে ১০০০ টাকা মাদ্রাসা/লিল্লাহ্ বোর্ডিং ইত্যাদিতে দান করুন। দেখবেন চামড়া শিল্পে চামড়ার সংকট দেখা দিলেই আগামি বছর ৩হাজার টাকায় চামড়া কিনতে ওই যালিম ব্যবসায়ীমহল বাধ্য হবে। অন্তত এবার ৫০% চামড়া কমদাম দিয়ে ওরা কিনতে না পারলেও টনক নড়বে।

মুসলিম ভাইয়েরা সচেতন হোন আর ঐক্যবদ্ধ হোন। আমরা মুসলিম কিন্তু আমাদের মধ্যে সচেতনতা নেই, ঐক্যবদ্ধতা নেই। তাই অধিকাংশ দল হয়েও আজ ঐক্যবদ্ধ নেই বলেই গুটিকতক ''ঐক্যবদ্ধ যালিম, কুফ্ফারদের'' হাতে পদে পদে মার খাচ্ছি।

কুরবাণীর বেশি সময় নেই। তাই ম্যাসেজটি বেশি বেশি করে শেয়ার করুন, মাদ্রাসা-লিল্লাহ বোর্ডিং গুলো বাঁচাতে সাহায্য করুন। আর এই দালালদের নিল নকশা সবার কাছে ছড়িয়ে দিন৷ আপনার এই ছোট কাজ হয়তো অনেক বড় একটা পরিবর্তন নিয়ে আসতে পারে। সোস্যাল মিডিয়া এখন জনমত গঠনে সবচেয়ে শক্তিশালী মাধ্যম। তাই আল্লাহ্ চাইলে এটাকে ব্যবহার করে বড় পরিবর্তন আনা সম্ভব। যতটুকু সম্ভব এটাকে ছড়িয়ে দিন। অন্তত ব্যাপারটা সবাই জানুক, আজ না হয় কাল পরিবর্তন আসবেই। ইনশাআল্লাহ

  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry