Collected---

Part -1

আমার বাবা একজন সরকারি কর্মচারি ছিলেন। ৬৭ সালে চাকরি শুরু। ৮০ এর দশকের শুরুর দিক, তখন উনার কর্মস্থল ছিল যশোর ক্যান্টনমেন্ট।
বাবা অডিটর ছিলেন। চাকরি সশস্ত্র বাহিনীর ছিল না। সিজিডিএফ এর অধীনে ছিলেন। বিশাল আর্থিক অনিয়ম দেখতে পেয়ে সেটার বিরুদ্ধে ফাইলে লেখার পরে অনেক অফার/আদেশ/অনুরোধেও বাবা অনড় ছিলেন। ফলাফল দ্রুত বগুড়া ক্যান্টনমেন্টে বদলি। কয়েক মাস যেতে না যেতেই, সেখানেও প্রায় একই অবস্থা। বাবাকে ট্রান্সফার করা হল চট্টগ্রাম ক্যান্টনমেন্টে। আমার বাবা লিখলেন বদলি আদেশের বিরুদ্ধে। তিন বছর পার হবার আগেই বদলি রীতি বিরুদ্ধ। বাবা চট্টগ্রামে বদলি আদেশ মেনে নিলেন না। সেখনে জয়েন করবেন না, জানিয়ে দিলেন।
এর পর একই আদেশ এল। পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জানানো হল, আপনি জয়েন না করলে চাকরিচ্যুত করা হবে। বাবা জবাবে লিখলেন অবৈধ আদেশ না মানলে চাকরিচ্যুত করা যায় না। কিন্তু চাকরিচ্যুতির চিঠি এল। আমার বাবা গেলেন প্রশাসনিক ট্রাইবুনালে। মামলার খরচ অনেক। এদিকে কয়েকমাস বেতন নেই। অল্প অল্প করে জমানো টাকা দিয়ে কেনা জমি বেঁচে এল উকিলের টাকা। স্কুল শিক্ষিকা আম্মার অল্প বেতনেই চলছে সংসার। আব্বা শুধু ঢাকা রংপুর ছুটে চলেন। উকিলের টাকা দেন। অন্যদের আহারে করছেন কি এর জবাবে বলেন। রাইট অর রঙ! মামলার ডেট হয়। নতুন ডেট হয়। উকিলের খরচ বাড়তেই থাকে। আব্বা মামলাটায় হেরে যান।
আব্বা ট্রাইবুনালে আপিল করেন। আরও জমি বিক্রি হয়। আপিলেও হেরে যায় অসহায় সৎ একজন কর্মচারী।
আব্বা এবার যান হাইকোর্টে। আশা উচ্চ আদালত অন্তত ঠিক বিচার করবে। জমির পর জমি বেঁচে যোগাড় হয় উকিলের খরচ। কিন্তু আম্মার অল্প বেতনে সংসার যেন আর চলে না। আমাদের দেখে মানুষ হাসে। ঈদে আমাদের নতুন জামা নেই। হঠাৎ কেউ একজন পেয়ে যাই। আমাদের ইংলিশ হাফপ্যান্ট এর চেইন নষ্ট হয়ে যায়। হুক খুলে যায়। বোনেরা সেফটিপিন দিয়ে আটকে দেয়। পাশের বাসার বয়সে অনেক বড় সেলি আপুরা চেক করে দেখে প্যান্ট ছেড়া আছে কি না। দুষ্টামি করে গুনা তার দিয়ে প্যান্ট বেঁধে দিয়ে হাসে। আমরা বুঝি না, ছোট। বোনেরা কষ্ট পায়।
অভাব ঘুচাতে আব্বা হুইল সাবান, ডিটারজেন্ট, তাজা চা এর ডিলারশীপ এর চেষ্টা করেন। জিনিস এনে দোকানে দোকানে দেয়, আমরা বুঝি এবার কিছু টাকা পয়সা আসছে। কিন্তু আব্বার মন ঢাকায়। এটা শুধু মামলা না, চাকরি না। এটা রাইট অর রঙ এর প্রশ্ন। স্বাধীন বাংলাদেশে দুর্নীতির বিরুদ্ধে লড়াই এর প্রশ্ন। আইনের শাসন প্রতিষ্ঠার প্রশ্ন। ডিলারশীপের ব্যবসায় মন কম, তাই লস হয়। আমরা ভাই বোনেরা বড় হচ্ছি। আমাদের স্কুল খরচ আছে। পুষ্টির প্রয়োজন আছে। পাশের বাসার (দিশা আপুর বাবা মা)চাচা চাচী এগিয়ে আসেন! গরুর দুধ বেশি হয়েছে আজ, বলে প্রায়ই আমাদের বাসায় পাঠিয়ে দেন। চাচা আব্বাকে এসে বলেন, ভাই আজ মাছ খাবো। চলেনতো জাল নিয়ে পুকুরে যাই। দিশা আপুদের পুকুরে অনেক মাছ। সপ্তাহে একাধিক দিন সেই মাছ ধরা হয়। নিজেদের খাওয়ার জন্য রেখে চাচা এখানে সেখানে পাঠিয়ে দেন। বেশিরভাগটা আসে আমাদের বাসায়। আর টাকা ধার তো আছেই।
আব্বা হাইকোর্টেও মামলাটায় হেরে যান। কিন্তু আব্বা দমে যান না। জমি বিক্রির তলানির টাকা কুড়িয়ে আব্বা ঢাকায় আসেন। আপিল বিভাগে যাবেন। তখন আপিল বিভাগে এনলিস্টেড আইনজীবী খুব কম। আব্বার পছন্দ ড. কামাল হোসেন, বঙ্গবন্ধুর মন্ত্রী, সংবিধানের প্রণেতা। আব্বা দেখা করেন, নিজের লড়াইয়ে গল্প খুলে বলেন। আব্বা ভেবেছিলেন দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে বঙ্গবন্ধুর এই সাগরেদ তাঁকে জিতিয়ে আনবেন। কিন্তু আইনজীবী হিসেবে মামলা চালাতে কয়েক লাখ টাকা চাইলেন ড. সাহেব। আব্বার চোখ মুখ শুকিয়ে গেল। আমাদের শেষ সম্বল জমি আর ভিটে বেঁচতে হবে, তাহলে। তারপরেও যদি হেরে যান! ছেলে মেয়েদের মুখের দিকে তাকিয়ে আব্বা ভিটে বেঁচতে পারলেন না। কম পয়সায় আপিল বিভগের আইনজীবী পাওয়া গেল না। আব্বার লড়াইয়ে গল্প তখন হাইকোর্টের চিপায় চাপায় আলোচনা হয়। অনেকেই জানেন। সেই সময়ের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আব্বাকে একদিন ডেকে নেন। বলেন, আপিল বিভাগে মামলা আব্বা নিজেই লড়লে, তিনি পরামর্শ দিয়ে সাহায্য করবেন। বাদী হিসেবে আব্বা নিজেই হিয়ারিং এর অনুমতি পান। আইনের বই ঘাটতে ঘাটতে আব্বা অনুভব করেন, এই মামলায় প্রশাসনিক ট্রাইবুনালে বা হাইকোর্টে তাঁর আইনজীবীরা বিট্রেয়ার ছিলেন। হয়তো থ্রেট বা বিক্রি। আব্বা নিজেই আপিল বিভাগে হিয়ারিং করবেন, সুপ্রিমকোর্টে আইনজীবীরা অনেকেই সেই আলোচনায় ব্যস্ত। আব্বার গল্প অনেকেরই জানা তখন।
এতদিনে এরশাদ সরকারের পতন হয়েছে, জামায়াতের ১৮ সিটের সমর্থন নিয়ে বিএনপি সরকার গঠন করেছে। আমি স্কুলে ভর্তি হয়েছি।
রাতে ভাত খাবার পর আমরা হাঁটতে বের হই। আব্বা কলা/সিভিট কিনে দেন।৷ আসার সময় দিশা আপুদের বাসা থেকে অই দিনের পেপার নিয়ে আসি। আমরা নিজেরাও পেপার নেই তখনো, অই দুর্দিনেও। কিন্তু একাধিক পেপার না পড়লে আমাদের বাসার কারো দিনের ভাত হজম হত না।
হাঁটতে নিয়ে আব্বা প্রতিদিনই নতুন উদাহরণ দিয়ে একই রকম গল্প করেন, ''তোর অমুক চাচা ঘুষ খেয়ে এত টাকা করল, ছেলেটা পাগল, কোনো লাভ হল বল? এই যে তোর বাপ গরীব, কিন্তু তোরা সবাই কত ব্রেনি, কোনটা ভাল বল''? আমরা আব্বার কথায় সায় দেই। মনে মনে কষ্ট থেকে যায়। রংপুর শহরের প্রাণ কেন্দ্রে বাসা আমাদের। পাশে রিকশা ওয়লাদের বাসায় কারেন্ট আছে, আমরা হ্যারিকেন-এর আলোয় পড়ি।
জিলা স্কুলে ভর্তির রেজাল্ট দিল। আমি টিকলাম, কিন্তু সিরিয়াল পেছনে। আমার মন খারাপ। আব্বা বললেন, 'তোর বাপ ভাঙা বাইসাইকেলে তোকে নিয়ে আসছে, তুই টিকছিস, এই তো বেশি। অই যে গাড়ি নিয়ে আসছে, টেকে নাই। আমি সান্ত্বনা পাওয়া শুরু করলাম। ১৯৯৩ সাল, আমি ক্লাশ থ্রিতে রংপুর জিলা স্কুলে ভর্তি হলাম। এর কিছুদিন পর শুনলামঃ আব্বা মামলা জিতছে! সুপ্রিমকোর্ট এর আপিল বিভাগে কোনো আইনজীবী না দিয়ে, নিজে জীবনে প্রথম হেয়ারিং করে আব্বা মামলা জিতে গেছেন! আপিল বিভাগ, আব্বাকে চাকরি ফেরত দিতে বললো। এতদিন চকরি করলে যে বেতন, টাইম স্কেল পেতেন সবসহ। আব্বার রি-জয়েনিং লেটার আসলো। উনাকে সেই চট্টগ্রাম ক্যান্টনমেন্টেই জয়েন করতে বলা হল। চিঠিতে এও বলা হল, উনি ডিপার্টমেন্টের নীতি বিরুদ্ধ আচরণ করায় উনাকে এক র‍্যাংক ডিমোশন দিয়ে, জুনিয়র অডিটর করা হয়েছে!
এক যুগেরও বেশি সময় মামলা চলার পর সুপ্রিম কোর্টের রায়ে আব্বা চাকরি ফেরত পেলেন। কিন্তু উনাকে এক পোস্ট ডিমোশন দিয়ে সেই চট্টগ্রাম ক্যান্টনমেন্টেই জয়েন করতে বলা হল। রি জয়েনিং লেটারে আচমকা এই ধাক্কায় মামলা জেতার অসাধারণ আনন্দ নিমিষেই ফিকে হয়ে এল। আব্বা কি করবেন ভেবে পাচ্ছেন না। দেখা করতে গেলেন হাইকোর্ট বিভাগের সেই শুভকাঙখী রেজিস্ট্রার এর সাথে। সেই ভদ্রলোক বললেন, চাকরি ফেরত পেতেই আপনার লাগলো ১২ বছর। আবার মামলা করলে আরো ১২ বছর লাগবে। আপনি আগে জয়েন করেন।
আব্বা চাকরিতে জয়েন করলেন চট্টগ্রামে। আমরা রংপুর শহরে থেকে গেলাম। কিন্তু চাকরিতে জয়েন করলেও মাস শেষে আব্বার বেতন হল না। খোঁজ নিলেন। পে সেকশন বললঃ আপনার বেতন কত হবে, সেটার গণনা চলছে। সেই গণনা চলতেই লাগলো। ১২ বছরের পাওনা পরিশোধ করা দূরের কথা, রানিং বেতনও আব্বাকে দিচ্ছিল না তাঁরা।
আমাদের টাকা পাঠানো দূরের কথা, নিজের চলার টাকাই নাই বাবার। তখনো পার্বত্য শান্তি চুক্তি হয়নি। বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়িতে শান্তি বাহিনীর ব্যাপক প্রতাপ। সেনা বাহিনীর সঙ্গে সম্পর্কিত কাউকে পেলে শান্তি বাহিনী কিডন্যাপ করে। মুক্তিপন নেয় বা মেরে ফেলে। পাহাড়ে যোগাযোগ ব্যবস্থাও খুব খারাপ। জীবনের রিস্ক নিয়ে পাহাড় ডিঙিয়ে অডিটে যেতে হয়। তাই পার্বত্য অঞ্চলে অডিটের টিএ ডিএ বেশ ভাল। টাকাটাও নগদ। আব্বা নির্ভরশীল হলেন অই অল্প কিছু টাকার বিনিময়ে অডিট এর ওপর। আব্বা ছুটি পেলে রংপুরে আসেন। আমরা বগালেকের গল্প শুনি, আলী কদমের গল্প শুনি, বিলাইছড়ির গল্প শুনি। পাহাড়ের গল্প শুনি। শান্তি বাহিনীর হাতে ধরা পড়ার গল্প শুনি। আব্বা আসার সময় পুরাতন পত্রিকাগুলা ব্যাগ ভরে আনতেন। ৯৩ সালেই তাই আমি হাতে পাই চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা পূর্বকোন। এছাড়া সুগন্ধা, যায় যায় দিন এরকম বেশ কিছু সাপ্তাহিক পত্রিকা থাকতো আব্বার ব্যাগে। আমাদের আর কিছু চাইনা। মাঝে মধ্যে আসার পথে ঢাকার গুলিস্তান থেকে সস্তার কিছু কাপড়। আমরা তাতেই খুশি। অন্তত আব্বা চাকরি ফেরত পেয়েছে তো।
এভাবে তিন বছর কেটে যায়। আব্বার ওপর সেই মাফিয়া গোষ্ঠীর রাগ পরে না। আব্বা চাকরি করে যান, বেতন পান না। তাঁর ব্যাচমেট অনেকেই তখন উপপরিচালক। তাঁরা আশ্বাস দেয়, কিছুই হয়না। বাসা রংপুর, আমরা রংপুরে পড়ি, আম্মার চাকরি রংপুর... এসব দেখিয়ে ১৯৯৬ সালে আব্বা রংপুর ক্যান্টনমেন্টে ট্রান্সফার নিতে সক্ষম হন।
Please see Part -2

  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry