Translate   3 years ago

হ্যাঁ, প্রেম করা সব বয়সের ছেলে-মেয়েদের জন্য ক্ষতিকর।

আর উঠতি বয়সের ছেলে-মেয়েদের জন্য সবচেয়ে ক্ষতিকর ।

আমাদের বিনোদনের মাধ্যমগুলো এমনভাবে উপস্থাপন করা হয় যেন, আমরা জম্মগ্রহন করেছি প্রেম করার জন্য, প্রেম করা আমাদের ফরজ কাজ! প্রেম না করতে পারলে জীবন ব্যর্থ।

আজ ত জাতীয় প্রশ্ন হয়ে দাড়িয়েছে " প্রেম করিছ?

মনে করা হয় প্রেম করতে না পারা মানুষগুলো বোকাসোকা, সহজ সরল ও নির্বোধ। আসলে এগুলো যারা চিন্তা করে তারাই সত্যিকারের বোকা।

প্রেম করলে কিছু সময়ে জন্য আনন্দ পাবে ঠিকই কিন্তু ক্ষনিকের সুখ কোন সময় ই সুখের হয় না বরং আর বেশি কষ্টদায়ক হয়ে ওঠে এবং জীবনে সব কিছু এলোমেলো করে দেয়। এতে করে ছেলেময়েরা বিভিন্ন আপরাধের সাথে জড়িয়ে পরে।

প্রেম করতে যে আমি না করছি তা নয়, করতে পার একটি নির্দিষ্ট বয়সের পর, তবে না করাই ভাল কারন এতে করে চিন্তাভাবনা নিজ কেন্দ্রীক সীমাবদ্ধ হয়ে পরে। আজ কাল প্রেম মানি নোংরামি, ডেটিং, সময় ও অর্থ অপচয়, আর নৈতিক অবক্ষয় ছাড়া আর কিছু নয়।







যাই হোক উঠতি বয়সে, লেখাপড়াই মনোযোগ দাও ।

কোন সমস্যাই পরলে বন্ধুদের না, আব্বু-আম্মুকে জানাও । কারণ তোমার বন্ধু যা জানে তুমিও তাই জানো । আর আব্বু-আম্মু কখনই চাইবে না, তোমার ক্ষতি হোক, তাই তারা তাদের সর্বোচ্চ চেষ্টা করবে তোমাকে সাহায্য করার । হয়ত একটু বকতে পারে তবে সমস্যাটা সমাধান হয়ে যাবে । দিনশেষে তারাই তোমার ভাল বন্ধু ও অভিভাবক।

অবশ্য এই বয়সটা এমনই, উপদেশও কাজ করে না । অনেক বেশী আবেগ কাজ করে। মনে হয় সব আব্বু-আম্মুকে বললে তারা কি ভাব্বে, বা বন্ধুরা কি ভাব্বে । এসব ভাবা বাদ দাও ।

আমার এক বড় ভাই অনেক আগে আমাকে একটা উপদেশ দিয়েছিল…

তুমি প্রেম করতেই পার সেটা কোন সমস্যা না, কিন্তু তুমি প্রেম করলে বিয়ে করার যোগ্যতা হারাবা । আর যদি ভাব যার সাথে প্রেম করবা তার সাথেই বিয়ে করবা তাহলে জীবনের সবচেয়ে বড় ভুল করবা । আর যদি তাকে বিয়ে কর তাহলে সারাজীবন আফসোস করবা ।

কারণটা সেই সময় বুঝিনাই, আসলে কারণটা এমনই বুঝানো যায় না অনুভব করা যাই ।

তার থেকে বরং ভাল মানুষে সাথে বন্ধুত্বের হাতে বাড়েতে পার, অসহায় মানুষের পাশাপাশি জীবজন্তুর কে সহায়তা করে পার। সামাজিক সেবামূলক কার্যক্রমে করতে পার, কারিগরি ও টেকনিক্যাল কাজে শিখেনিতে পার। তাতে করে তোমাদের স্কিল বৃদ্ধি পাবে এবং একটা সময় কাজে লাগবে?

আর হে বিয়ে পর নিজ স্ত্রী কিংবা বরের সাথে চটিয়ে প্রেম করতে পার।

  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry