Translate   1 year ago

আসসালামুয়ালাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। আপনারা কি জানেন ব্রিটেনের খাবার গুলো কেমন? অথবা, তাদের খাওয়ার ধরন বা খাওয়ার সময় সম্পর্কে? অথবা বাংলাদেশের খাবার এর সাথে কি কি মিল আছে? যদি আপনি সত্যিই জানতে ইচ্ছুক হন তবে আমার এই লেখা পড়ে জেনে নিন । প্যাটার্নগুলির মধ্যে বাংলাদেশের ও ব্রিটেনের মিল এবং পার্থক্য আমার অভিজ্ঞতা অনুসারে শেয়ার করছি।
তো বন্ধুরা চলুন শুরু করা যাক। ব্রিটেনের ও বাংলাদেশের খাবারের মিল ও পার্থক্য গুলো হলো:

ব্রিটেনের এবং বাংলাদেশে খাওয়ার ধরণগুলির মধ্যে কিছু মিল এবং পার্থক্য রয়েছে তবে তাদের মধ্যে পার্থক্য বেশি হয় খাদ্যাভাস এবং খাবারের সময়।

দুই দেশের মধ্যকার লোকদের মধ্যে একই রকম খবার ও আছে। মধ্যাহ্নভোজ যেখানে রাতের খাবার হ'ল ব্রিটিশদের প্রধান খাবার। ব্রিটিশরা সাধারণত তাদের প্রাতঃরাশের জন্য সিরিয়াল, টোস্ট এবং চা অরকফি থাকে। বাংলাদেশের বিপরীতে মানুষ গ্রামীণ অঞ্চলের ভাত খায় এবং শহুরে লোকেরা তাদের প্রাতঃরাশের জন্য রুটি, বান্না, পরতা, চাপাতি ডিম ইত্যাদি খায়। যদিও আমরা এক সপ্তাহের মধ্যে বিশেষ কোন খাবার খেতাম না, অনুষ্ঠানে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয় ব্রিটেনে সানডে লঞ্চ হ'ল সপ্তাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। একটি রান্না করা খাবার মধ্যাহ্নের পরিবর্তে সন্ধ্যা সাড়ে served টার দিকে পরিবেশন করা হয় এবং পুরো পরিবার একসাথে আমাদের দেশে বিশেষত গ্রামীণ মানুষ খায় দুপুরে হেভিমিল খান, তবে ব্রিটেনে জঞ্চ স্যান্ডউইচ বা ফলের হালকা খাবার হতে পারে ব্রিটেনে বিছানাতে যাওয়ার আগে বিস্কুট সহ চা বা কফির মতো গরম পানীয় পান করা যায় ।তবে আমাদের দেশের লোকেরা এই জিনিসগুলি গ্রহণের আগে অভ্যাস করে না বিছানায়, অন্যদিকে, আজ কয়েকটি মানুষ শহর এবং শহরগুলি ঘুমোতে যাওয়ার আগে এক কাপ চা বা কফি পান করে। তবে পার্থক্যেরচেয়ে মিল রয়েছে বেশি। আমার মাতৃভূমি বাংলাদেশ। এজন্যই আমি বাংলাদেশের খাবার বেশি পছন্দ করি।
এছাড়াও বাংলাদেশের বেশ কিছু অঞ্চলে কিছু বিশেষ বিশেষ ঐতিহ্যবাহী খাবার আছে। যেমন ধরুন চট্টগ্রামে একধরনের খাবার, সিলেটে আরেক ধরনের খাবার। একেক অঞ্চলের খাবার একেক রকম। এদের স্বাদ ও একেক রকম। তবে প্রত্যেক অঞ্চলের খাবারেই আলাদা আলাদা বিশেষ বৈশিষ্ট্য থাকে। যার জন্য প্রত্যেকটি খাবারই অনেক জনপ্রিয় হয়ে থাকে।দেশী এসব ঐতিহ্যবাহী খাবার আমার খুব ভালো লাগে খেতে। আপনাদের কেমন লাগে জানাবেন।

আশা করি আমার এই লেখা পড়ে অন্তত কৌতুহলী মানুষ গুলোর অনেক ভালো লেগেছে। কেমন লাগলো জানাবেন দয়া করে।আর লাইক কমেন্ট ও শেয়ার করে পাশে থাকবেন আশা করি । সবাই ভাল থাকবেন। আসসালামুয়ালাইকুম।

imageimage
  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry