যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আসল ঠিকানা হল সবারই বাড়ির রান্নাঘর। রোগ সংক্রমণ রোধে অন্যতম হচ্ছে জায়ফল। নিয়মিত জায়ফল খেলে রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি তো পাবেই, এর পাশাপাশি আরও বহু গুণ আছে এই মশলার।
জায়ফল ইন্দোনেশিয়ার ফল যা একটি চিরসবুজ গাছের বীজ যা মরিস্টিকা সুগন্ধ নামে পরিচিত। এর মাধ্যমে ইমিউনিটি বাড়ানো যায়। রোজ রাতে এক কাপ গরম দুধের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিন। তাতে কিছুটা এলাচি গুঁড়ো করে মেশান। আর ২ চিমটে জায়ফল গুঁড়ো দিয়ে দিন। প্রতি দিন দুধের এই মিশ্রন খেলে আপনার রোগ প্রতিরোধ শক্তি বাড়বে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কীভাবে জায়ফল খাবেন? : প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এক কাপ গরম দুধ, আধ চা চামচ মধু, এলাচি গুঁড়া এবং ২ চিমটি জায়ফলের গুঁড়া পান করুন। এটি কেবল আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়িয়ে তুলবে বললে ভুল হবে। একই সঙ্গে রাতে আপনি শান্তিতে ঘুমাতে পারবেন।
জায়ফল অনিদ্রার সমস্যা দূর করে : জায়ফল ঘুমাতে সাহায্য করে। যারা ঘুমের সমস্যায় ভুগছেন, তারা দুধে মিশিয়ে জায়ফলের গুঁড়া খেলে উপকৃত হতে পারেন। যাদের রাতে ঘুম আসে না তারা প্রতিদিন জায়ফলের গুড়া খেয়ে দেখতে পারেন।
অপরদিকে শরীরের পুরনো ব্যথা কমাতেও জায়ফল দ্রুত কাজ করে। বিশেষ করে গাঁটের পুরনো ব্যথা কমাতেও জায়ফল কাজে দেয়। যারা নিয়মিত এটি খান, তাদের পুরনো ব্যথা ক্রমশ কমতে থাকে।
রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করতে পারে : অনেকের মতে জায়ফল রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করতে পারে। জায়ফল অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলোতে সমৃদ্ধ। একটি গবেষণায় দেখা গেছে যে জায়ফলের উচ্চ মাত্রা গ্রহণ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। এটিতে সাবাইনিন, টেরপিনল এবং পিনিন রয়েছে যা আমাদের দেহের দীর্ঘস্থায়ী প্রদাহ, হৃদরোগ, ডায়াবেটিস এবং বাত থেকে মুক্তি পেতে কার্যকর।

image
  • Like
  • Love
  • HaHa
  • WoW
  • Sad
  • Angry